সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০১:৫৯ পূর্বাহ্ন

UPSC Civil Services Interview: করোনা’ভাইরাসের (Coronavirus) দ্বি’তীয় ঢেউ কা’র্যত জে’রবার করে দিয়েছে গোটা দেশকে। এই অ’তিমারির জেরে ইতিম’ধ্যেই বাতিল হয়েছে বেশ কিছু সর্বভা’রতীয় ও রাজ্য বো’র্ডের দশম ও দ্বাদশ শ্রে’ণির পরী’ক্ষা। পিছিয়ে দেওয়া হয়েছে বহু সরকারি চাক’রির পরীক্’ষাও। যার মধ্যে অন্যতম UPSC সিভিল সার্ভিস পরী’ক্ষার ইন্টা’রভিউ পর্ব। আগামী 2 অগাস্ট থেকে এই ইন্’টারভিউ পর্ব শুরু হবে বলে স’ম্প্রতি বিবৃতি’তে জানিয়েছে UPSC।

করোনাভাইরা’সের প্রথম ঢেউয়ের কারণে ২০২০ সালের মে মাসে সিভিল সার্ভিস প্রিলি’মিনারি পরীক্ষা হওয়ার কথা থাকলেও, তা পিছিয়ে অক্’টোবর মাসে নেওয়া হয়। এরপর গত জানুয়ারি মাসে হয় মেইনস পরী’ক্ষা। মার্চ মাসে এই পরী’ক্ষার ফলা’ফল ঘোষণা করা হলেও করোনাভা’ইরাসের (COVID-19) দ্বিতীয় দেউয়ের কারণে ইন্’টারভিউ পর্ব স্থগিত রাখা হয়। এপ্রিল মাস থেকে শুরু হওয়ার কথা ছিল ইন্টা’রভিউ পর্ব। সাক্ষাৎ’কারের নতুন দিনক্ষণের জন্য অধীর আগ্রহে অ’পেক্ষা কর’ছিলেন মেইনস পরীক্’ষায় সফল প্রা’র্থীরা। এবার UPSC ইন্টার’ভিউয়ের নতুন দিনক্ষণ ঘোষণা করার প্’রার্থীরা যে বেশ কিছুটা স্বস্’তির নিঃ’শ্বাস ফেললেন তা বলাই বাহুল্য।

কমিশনের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে যে প’রিস্থিতি পর্যালোচনা করে কমিশন আগামী 2 অগাস্ট থেকে ২০২০ সালের সিভিল সার্ভিস পরী’ক্ষার ইন্টা’রভিউ পর্ব শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিবৃ’তিতে এও বলা হয় যে খুব শীঘ্রই এই পর্বের জন্য ‘ই-সামন লেটার’ ইস্যু করবে UPSC। কমিশনের তরফে জানানো হয়েছে যে ইন্টা’রভিউর দিনক্ষণ পরিব’র্তনের কোন আর্জি সাধারণত শোনা হবে না। গত 23 মার্চ Mains পরী’ক্ষার ফলাফল ঘোষণা হওয়ার পর গত 26 এপ্রিল থেকে ইন্টা’রভিউ পর্ব শুরু করার কথা ছিল UPSC-র। কিন্তু এর মাঝেই সারা দেশ জুড়ে আছড়ে পড়ে করোনাভা’ইরাসের দ্বি’তীয় ঢেউ। সঙ্ক্রমণের মাত্রা এতটাই বৃদ্ধি পায়, যে রাজধানী দিল্লি সহ বিভিন্ন রাজ্যে কার্যত লক’ডাউন ঘোষণা করা হয়। এই পরিস্’থিতিতে ইন্টা’রভিউ পর্বও পিছিয়ে দেয় UPSC।

এই দ্বিতীয় ঢেউ’য়ের জেরে ইতিমধ্যে 2021 সালের UPSC সিভিল সার্ভিস পরী’ক্ষার Preliminary পরী’ক্ষাও পিছিয়ে দিতে বাধ্য হয় UPSC। আগামী 27 জুন সারা দেশ জুড়ে এই পরী’ক্ষা হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়েছে। পরীক্ষাটি হবে আগামী 10 অক্টোবরের 2021।

এই পরীক্’ষার মাধ্যমে সারা দেশ থেকে Indian Administrative Service(IAS), Indian Foreign Service (IFS) ও Indian Police Service(IPS) সহ বেশ কিছু গুরুত্’বপূর্ণ পদে যোগ্য প্রার্’থীদের নিয়োগ করা হয়। প্রতি বছর সারা দেশ জুড়ে কয়েক লাখ পরীক্ষার্থী এই পরী’ক্ষায় বসেন দেশের অন্যতম সম্মানীয় চাকরির এই পরীক্’ষায়।

আরও পড়ুন