শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৮:৩৩ অপরাহ্ন

চাকরি করতে করতে অনেকেই নিজের ব্যবসার কথা ভাবেন। কিন্তু শুধু আকাশ-কুসুম ভাবলেই হয় না। ভাবনাকে কাজের মাধ্যমে পরিণতি দিতে হয়। এমন দু’জন বন্ধুর কথা বলা হচ্ছে, যারা শুধু ভাবেইনি নিজেরা ব্যবসা করে এমন সাফল্য অর্জন করেছে যা সকলকে চমকে দিয়েছে। এই দু’বন্ধুই MBA পাশ।

এদের একজনের নাম দয়া আর্য ও অপরজনের নাম উপেন্দ্র যাদব। এরা দু’জনে একসঙ্গে কলেজ পাশ করে ও একই সঙ্গে চাকরিও শুরু করে। 1 বছর চাকরি করার পর দু’জনে ব্যবসায় নামেন। আর এখন তাঁদের সাফল্যের গল্প ঘুরছে সকলের মুখে মুখে।

কত টাকায় ব্যবসা শুরু করেছিল তাঁরা?

মাত্র 10-12 হাজার টাকায় এই ব্যবসা শুরু করে দু’বন্ধু। তাঁরা জানিয়েছে, মূলত যুবক-যুবতিদের পছন্দের কথা মাথায় রেখে তাঁরা কাস্টমাইজ টি-শার্টের ব্যবসা শুরু করেন। ক্রেতাদের চাহিদা মতো টি-শার্ট বিক্রি করেন তাঁরা। তাঁদের ব্যবসার নাম দেয় Trim Trim Store।

এই ব্যবসার ব্যাপারে আরও জানুন

ব্যবসা সম্পর্কে বলতে গিয়ে দয়া আর্য জানিয়েছে, এই প্রিন্ট অন ডিমান্ড একটু অন্য ধরনের। তিনি জানান, একদিকে তাঁরা যেমন নিজেরা ব্যবসা করেন, তেমনই আরও যে সব যুবকেরা অনলাইনে টি-শার্ট সেলিংয়ের ব্যবসা করতে চান, তাঁদেরও সাহায্য করেন। তিনি জানিয়েছেন, তাঁরা আগে থেকে কোনও টি-শার্ট তৈরি করেন না। অর্ডার আসে, ক্রেতার চাহিদা মতো তাঁরা টি-শার্ট তৈরি করে দেন। যেমন অর্ডার আসে, তেমনই তাঁরা তৈরি করেন।

আয় বাড়তেই নিজেরা প্রিন্টিং ইউনিট তৈরি করে

দয়া জানিয়েছে, প্রথমে তাঁরা শুধুমাত্র নিজেদের ওয়েবসাইট থেকেই টি-শার্ট বিক্রি করত। পরে অন্য শপিং প্লাটফর্মগুলির সঙ্গেও তারা যুক্ত হয়। যত অর্ডার আসতে শুরু করল, ততই বাড়তে লাগল আয়। উপার্জন বাড়তেই তাঁরা নিজেদের স্টোরের জন্য একটি প্রিন্টিং ইউনিট বানিয়ে ফেলে। এর ফলে বাইরে থেকে প্রিন্টিং খরচ অনেকটা কমে যায়। ফলে আরও লাভের মুখ দেখে Trim Trim Store।

ব্যবসার বয়স কত হল?

দু’বন্ধু মিলে 2019 সালে এই Trim Trim Store শুরু করেন। কেন্দ্র সরকারের স্টার্ট আপ স্কিমের সুবিধাও নেন তাঁরা। উপেন্দ্র যাদব জানিয়েছেন, তাঁদের ব্যবসার বার্ষিক টার্নওভার 1 কোটি টাকারও বেশি। পাশাপাশি তিনি জানিয়েছেন, নতুন ছেলেদেরও এই কাজে যুক্ত করা হচ্ছে, যাতে কেউ এই ব্যবসা শুরু করতে টাকার সমস্যায় না ভোগেন।

আরও পড়ুন