শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:০৩ অপরাহ্ন

কুরআনের দরবেশ হয়ে আসছেন অভিনেতা ইলিয়াস কাঞ্চন। যিনি কুরআন নিয়ে নাটক লেখেন জান্নাত প্রত্যাশী সাধারণ মানুষের জন্যে। তিনি আস্তানা গেড়েছেন মনিরাজপুর নামক স্থানে। তার উদ্দেশ্য অজ্ঞতার অন্ধকারে নিমজ্জিত মানুষকে কুরআনের আলোয় আলোকিত করে জান্নাতগামী করা।

তবে এটি বাস্তবে নয়, ঘটনাটি ‘দরবেশ’ নামের একটি নাটকের। এইচ এম বরকতুল্লার পরিচালনায় বৈশাখী টিভিতে আগামী ১২ নভেম্বর শুক্রবার রাত সাড়ে আটটায় প্রচার হবে নাটক ‘দরবেশ’। যেখানে নাম ভূমিকায় রয়েছেন ইলিয়াস কাঞ্চন। নাটকটি পরিচালনা করেছেন এইচ এম বরকতুল্লা। রচনা করেছেন নাট্যকার শাহ আলম নূর।

নাটকের গল্পে দেখা যাবে কুরআন থেকে প্রাপ্ত জ্ঞান থেকে কাঞ্চনের চিরসত্য মতবাদ ও দর্শনে ক্ষিপ্ত হয়ে উঠে গ্রাম্য মাতবর! তার সাথে ক্ষিপ্ত হয় ভন্ড পীরের মুরিদরা। কিন্তু প্রতিবাদী যুবক রোস্তম দরবেশের দেয়া পরামর্শে মায়ের ভাষায় কুরআন বুঝতে শিখে এবং গ্রামগঞ্জে ঘুরে বেড়াতে থাকে কৃষকদের কুরআন বুঝাতে। দরবেশের সান্নিধ্যে এসে যখন খোদ মাতবরের ছেলেও কুরআন প্রচারে নিয়োজিত হয়, তখন মাতবর নিজের সন্তানকেও প্রহার করে। শুরু হয় সত্য-মিথ্যার দ্বন্দ্ব!

কিন্তু এ দ্বন্দ্বের শেষ কোথায়? জানতে হলে নাটকটি দেখার আমন্ত্রণ জানান পরিচালক। তিনি জানান, ‘দরবেশ’ নাটকে ইলিয়াস কাঞ্চন ছাড়া আরও অভিনয় করেছেন আব্দুল্লাহ রানা, শফিক খান দিলু, আব্দুল আজিজ, জিল্লুর রহমান, লিটন খন্দকার, আখি, এজি বিদ্বান প্রমূখ।

আরও পড়ুন