রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:২৫ অপরাহ্ন

প্রযুক্তির এই যুগে মোবাইল ফোনের ব্যবহার হয়ে উঠেছে আবশ্যক। সকালে ঘুম থেকে উঠেই বালিশের পাশে রাখা মুঠোফোনটিকে হাতে তুলে নিই আমরা সবাই। মোবাইল ডেটা অন করলেই ফোনে একে একে ঢুকতে থাকে হোয়াটসঅ্যাপ, অফিসের মেইল, নেটমাধ্যমের নোটিফিকেশনসহ আরও কত কি। কোনটা ছেড়ে কোনটা দেখবেন, বুঝতে গিয়েই হিমশিম খাওয়ার মতো অবস্থা।

এ সব করতে গিয়ে সকালের শুরুই হয় জটিলতা দিয়ে। আপনি হয়তো সকাল সকাল কাজে ঢুকে পড়ে আত্মতৃপ্তি পাচ্ছেন। কিন্তু অজান্তেই সারাদিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছেন। সাখে চোখেরও ক্ষতি তো আছেই। প্রভাব পড়ছে জীবনযাপনেও। খবর ফোর্বসের।

বর্তমান সময়ে আমাদের প্রত্যেকের হাতেই মোবাইল ফোন। অনেকের কাছে আবার একের বেশিও ফোন থাকে। এই যান্ত্রিকতার যুগে মোবাইল ফোনের ব্যবহার বৃদ্ধির মধ্যে অস্বাভাবিকতা নেই। তবে সকালে হাত-মুখ না ধুয়েই ফোন ঘাটাঘাটি একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত হওয়া রশ্মি চোখের উপর মারাত্মক প্রভাব ফেলে।

চোখের ক্ষতির সাথে সাথে ব্যাঘাত ঘটে কাজেরও। সকালে উঠেই যদি আপনি আপনার সারা দিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা নেটমাধ্যমে আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলো আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কোনো কাজের প্রতি মন দিতে দেয় না।

এছাড়া এই সময়ে দেশ বা বিশ্বের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া দুর্ঘটনা বা বিড়ম্বনার সংবাদও চোখে পড়ে। এতে করে সকালে উঠেই আপনার অবচেতন মনে নেগেটিভ একটি প্রভাব পড়তে শুরু করে, যা সারাদিনের কাজকে প্রভাবান্বিত করে অনেক বেশি।

তাই সকালে উঠেই ফোন ধরা থেকে বিরত থাকুন। খুব সমস্যা না থাকলে রাতে ফোনটি বন্ধ করে রাখতে পারেন। সকালে উঠে পরিষ্কার হয়ে, ধীরে সুস্থে তার পরে ফোন ধরুন। এছাড়া ঘুম থেকে উঠে শরীরচর্চা করে নিতে পরেন, পরিবারের সাথে সময় কাটাতে পারেন কিচুক্ষণ। এতে বাইরে থেকে এতে আপনার শরীর এবং মন দুই সুস্থ থাকবে।

আরও পড়ুন